জে এন ইউ-তে আবারো উঠে এলো যৌন হেনস্তার অভিযোগ এবি ভি পি-এর বিরুদ্ধে।

১.ওপরে জে এন ইউ বিশ্ববিদ্যালয়ের ছবি।২. ধর্ষণ যৌন হেনস্তার বিরুদ্ধে মহিলাদের গর্জে ওঠার ছবি। ৩.কলকাতার প্রেসিডেন্সি ইউনিভার্সটির ছাত্রীরা রেপ কালচারের বিরুদ্ধে ।

___________________________________________

 

দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে আবারও উঠে আসলো যৌন হেনস্তার অভিযোগ। অভিযোগ তুললেন এই ছাত্রী দুই প্রাক্তণ ছাত্র সহ আরো চারজনের বিরুদ্ধে। নির্যাতিতা এই ঘটনার পরে অনির্দিষ্টকালের জন্য অবস্থানে বসেন ক্যাম্পাসের মেইন গেটের সামনে। নির্যাতিতা ছাত্রী সহ আরো বামপন্থী সংগঠনগুলোর দাবি যারা এই কাজ করেছে তারা সকলেই আর এস এস এর ছাত্রসংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ অর্থাৎ এবি ভি পি করেন। ওই ছাত্রী আরো জানান তার অভিযোগ জানানোর পরেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনোরকমের কোন পদক্ষেপ নেওয়া হয়নি এবং যার জন্য তিনি যথেষ্ট নিরাপত্তাহীনতায় ভুগছেন। কিছুদিন আগেও জে এন ইউ তে উনিয়ন ইলেকশন সামনে আসতেই সকলে দেখেছিল কিভাবে এবি ভি পি এর সদস্যরা হামলা চালায় বামপন্থী ছাত্র সংগঠনগুলোর ছাত্রদের ওপর , এর পরে ইলেকশন মিটে যাওয়ার পরপরই সামনে আসছে এই ঘটনা।

গত ৩১শে মার্চ রাতে চিফ প্রোক্টরের অফিসে যৌন হেনস্তার অভিযোগ জানান ওই ছাত্রী। বলা হয় আগেরদিন রাত অর্থাৎ ৩০শে মার্চ রাত 2টোর সময় ওই ছাত্রী তার এক বন্ধুর সাথে ক্যাম্পাস সংলগ্ন রিং রোডে গিয়েছিলেন হাঁটতে এবং তখনই ওই ছাত্রীকে করা হয় যৌন হেনস্তা। এই ঘটনার ঠিক ৩০ঘন্টা পেরিয়ে যাওয়ার পরও কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ, অভিযুক্তরা ঘুরে বেড়াচ্ছেন খোলাভাবে ক্যাম্পাসে।

অভিযুক্তদের রেজিস্ট্রেশন বাতিল এবং হোস্টেল থেকে বহিষ্কার করার দাবি নিয়ে নির্যাতিতা যান কর্তৃপক্ষের কাছে । ইতিমধ্যে নির্যাতিতার বয়ান রেকর্ড করা হয় এবং প্রত্যক্ষদর্শী এক নিরাপত্তারক্ষা কর্মী এবং এক অধ্যাপককে ডাকা হয়েছে।

এরই মধ্যে আবার জে এন ইউ বাম ছাত্রসংগঠনগুলো জানিয়েছেন কিভাবে একজন নিরাপত্তারক্ষির উপস্থিতি সত্বেও ঘটে এই ঘটনা। অভিযুক্তরা যেহেতু এবি ভি পি করেন তাই তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে এতো দেরি করছে কর্তৃপক্ষ।

আবার উল্টোদিকে এবি ভি পি এর বক্তব্য ইচ্ছে করে তাদের কালিমালিপ্ত করা চলছে আসলে সবই বাম ছাত্র সংগঠনগুলির কারসাজি।

জে এন ইউ এর চিফ প্রোক্টর সুধীর কুমার জানিয়েছেন তদন্ত শুরু করা হয়েছে। অভিযুক্তদের বার করা হয়েছে হোস্টেল থেকে। তার সাথে এও বলা হচ্ছে অভিযুক্তদের দেওয়া হবে আত্মপক্ষ সমর্থনের সুযোগ । সুধীরের আশ্বাস তদন্ত শেষ হলেই নেওয়া হবে যথাযত ব্যাবস্থা। নির্যাতিতার সুরক্ষা নিশ্চিত করার জন্য ডিন আর স্টুডেনন্স অনুরাধা চৌধারিকে চিঠি লেখেন তিনি ।