ফের স্কুল খোলার ক্ষেত্রে তৎপরতা শুরু করল শিক্ষা দফতর

রাজ্যে ফের স্কুল খোলার ক্ষেত্রে তৎপরতা শুরু করল শিক্ষা দফতর। এই বিষয়ে শুক্রবার শিক্ষা দফতরের পক্ষ থেকে নবান্নে মুখ্য সচিবের কাছে একটি প্রস্তাব পাঠানো হয়েছে।

করোনা পরিস্থিতিতে দীর্ঘ প্রায় দু’বছর ধরে বন্ধ রাজ্যের স্কুল-কলেজ। এর ফলে একটা প্রজন্মের ছাত্র-ছাত্রীদের ভবিষ্যত বিপন্ন হতে বসেছে বলে এতদিন দাবি করে এসেছে বিশেষজ্ঞ মহল। সম্প্রতি বিশেষজ্ঞদের এই দাবিকেই কার্যত স্বীকৃতি দিয়েছে UNICEF।

সম্প্রতি UNESCO এবং বিশ্ব ব্যাঙ্কের সঙ্গে UNICEF-এর মিলিত সমীক্ষায় দেখা গেছে দীর্ঘ প্রায় দু’বছর শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকার ফলে শুধু স্কুলে না যাওয়ার কারণে অদূর ভবিষ্যতে এই প্রজন্মের পড়ুয়াদের চাকরি ও উপার্জনক্ষেত্রে প্রায় ১৭ ট্রিলিয়ন ডলার ক্ষতি হতে চলেছে।

শুধু তাই নয় UNICEF-এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে, “স্কুল বন্ধ থাকার কারণে একটা গোটা প্রজন্মের শিশুদের মানসিক স্বাস্থ্য ঝুঁকির মুখে পড়তে চলেছে।

এরপরই UNICEF-এর পক্ষ থেকে স্কুল বন্ধ রাখা যাবে না বলে জানানো হয়েছে।

UNICEF-এর এই বক্তব্যের পরেই নতুন করে স্কুল খোলার ব্যাপারে তৎপরতা শুরু করেছে রাজ্য শিক্ষা দফতর। প্রাথমিক ভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল চালু করতে চাইছে শিক্ষা দফতর। এই বিষয়ে স্বাস্থ্য দফতরের সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন।

Also read: ট্যাবলো বাতিলের ঘটনায় জনস্বার্থ মামলা দায়ের হাইকোর্টে

https://thelocaljournalist.com/