শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি কলকাতা হাইকোর্টের

শর্তসাপেক্ষে আগামী ৮ ই জানুয়ারি থেকে গঙ্গাসাগর মেলার অনুমতি দিলো কলকাতা হাইকোর্ট। রাজ্যের করোনা পরিস্থিতির ক্রমাবনতির কারণে গঙ্গাসাগর মেলার উপর নিষেধাজ্ঞার দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়। শুক্রবার এই মামলার রায়ে আদালতের পক্ষ থেকে শর্তসাপেক্ষে মেলার অনুমতি দেওয়া হয়েছে।

শুক্রবার হাইকোর্টের নির্দেশে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ কড়া করোনা বিধি মেনেই মেলার আয়োজনে অনুমতি দিয়েছেন। পাশাপাশি হাইকোর্টের নির্দেশ অনুসারে মেলায় করোনা বিধি কঠোরভাবে মেনে চলা হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে তিন সদস্যের একটি কমিটিও গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বা তাঁর মনোনীত প্রতিনিধি, বিরোধী দলনেতা বা তাঁর মনোনীত প্রতিনিধি এবং রাজ্যের মুখ্যসচিব বা তার মনোনীত প্রতিনিধিকে নিয়ে এই কমিটি গঠন করা হবে। হাইকোর্টের নির্দেশ অনুসারে মেলায় কঠোর করোনা বিধি মানা হচ্ছে কিনা তা প্রতিদিন খতিয়ে দেখবে এই কমিটি। শুধু তাই নয় কোনো শর্ত মানা না হলে বা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে তৎক্ষণাৎ মেলা বন্ধের ক্ষমতাও এই কমিটিকে দিয়েছেন হাইকোর্ট।

এর আগে বৃহস্পতিবারই এই মামলার শুনানি শেষ হয়। শুনানিতে রাজ্য সরকারের পক্ষ থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে গঙ্গাসাগর মেলার আয়োজন করা হচ্ছে বলে আদালতকে জানানো হয়।

এরপর শুক্রবার আদালতের পক্ষ থেকে শর্তসাপেক্ষে মেলার অনুমতি দেওয়া হলো

হাইকোর্টের এই রায়ের পর মামলাকারীর চিকিৎসক অভিনন্দন মন্ডল জানান, “শর্তগুলি পূরণ করে মেলার আয়োজন করা যাবে কিনা সেই প্রশ্ন থাকবেই। কি কি শর্ত হাইকোর্ট দিয়েছে তা আগে খতিয়ে দেখতে হবে। মৃত্যু মিছিল আটকানোই আমাদের লক্ষ্য”।

Also read: ট্রেনের ধাক্কায় জখম ব্যক্তি দীর্ঘক্ষণ পড়ে রইলেন রেললাইনে

https://thelocaljournalist.com/