স্কুল কলেজ খোলার দাবিতে জোড়া বিক্ষোভে রণক্ষেত্র কলেজস্ট্রিট

রাজ্যজুড়ে স্কুল-কলেজ খোলার দাবিতে এবার পথে নামল বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি। বৃহস্পতিবার সকালে কলেজ স্ট্রীটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে স্কুল কলেজ খোলার দাবিতে বিক্ষোভ দেখান এবিভিপি সদস্যরা। এই বিক্ষোভকে কেন্দ্র করে রণক্ষেত্রে চেহারা নেয় কলেজস্ট্রিট চত্বর।

বৃহস্পতিবার সকালে অবিলম্বে রাজ্যে স্কুল কলেজ খোলার দাবিতে এবিভিপি সমর্থকরা কলেজ স্ট্রিটের প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে মিছিল শুরু করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের দিকে এগিয়ে যান। পুলিশ তাদের মিছিলে বাধা দেয়। পুলিশের বাধা পেয়ে এবিভিপি সমর্থকরা পুলিশের ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। এই সময় পুলিশের সঙ্গে এবিভিপি সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এবিভিপি সমর্থকরা রাস্তায় শুয়ে পড়ে বিক্ষোভ দেখান।

একদিকে যখন পুলিশের সঙ্গে এবিভিপি সমর্থকদের খণ্ডযুদ্ধ চলছে তখন অন্যদিকে একই দাবি নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ শুরু করেন কংগ্রেসের ছাত্র সংগঠন ছাত্র পরিষদ। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনের কলেজ স্ট্রিটের উপর রাস্তায় বসে পড়ে বিক্ষোভ দেখান ছাত্র পরিষদের কর্মী সমর্থকরা।

বিক্ষোভকারীদের অভিযোগ “রাজ্যজুড়ে সমস্ত কিছু খোলা রয়েছে। শুধু স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান গুলি বন্ধ। অর্থাৎ রাজ্য সরকার চায় না যে পরবর্তী প্রজন্ম শিক্ষার আলো পাক। কারণ শিক্ষিত হলেই ছেলে মেয়েদের চাকরি দিতে হবে এবং রাজ্য সরকার কর্মসংস্থানে পুরোপুরি ব্যর্থ”।

এই জোড়া বিক্ষোভের প্রভাবে বৃহস্পতিবার রণক্ষেত্রের চেহারা নেয় কলেজস্ট্রিট চত্বর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়।

Also read:

“কমিউনিস্টরা কাঁকড়ার মতো”, কটাক্ষ দিলীপ ঘোষের

https://thelocaljournalist.com/