স্থগিত নিট-পিজি এন্ট্রান্স, প্যানেল বোর্ডের কি নয়া বার্তা?

আজ অর্থাৎ রবিবার হওয়ার কথা ছিল নিট পিজির পরীক্ষা। এমবিবিএসের পর উচ্চতর ডিগ্রি কোর্সে ভর্তির জন্য ওই পরীক্ষা নেওয়া হয়। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে নিট পিজি পরীক্ষা আপাতত নেওয়া হচ্ছে না। পরবর্তী তারিখ খুব তাড়াতাড়ি জানানো হবে বলেও আশ্বাস দেওয়া হয় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

প্রশ্ন ফাঁসের অভিযোগে PhD এবং কলেজে নিয়োগের পরীক্ষা UGC NET বাতিল করতে হয়েছে। স্থগিত হয়ে গেছে CSIR UGC NET-ও। পরীক্ষার একদিন আগে স্থগিত করে দেওয়া হয়েছে NEET PG-ও। এবার NEET-UG-তে প্রশ্ন ফাঁস কেলেঙ্কারির তদন্তভার দেওয়া হল CBI-কে। নিট-পিজির আয়োজক প্যানেল The National Board of Examination In Medical Sciences শুক্রবার পড়ুয়াদের সতর্ক করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। এই আবহে চর্চায় উঠে এসেছে প্যানেল বোর্ডের এই শুক্রবারের বিজ্ঞপ্তির প্রসঙ্গ।

কী ছিল ওই বিজ্ঞপ্তিতে?

মূলত সেখানে বলা হয়েছিল, সমাজমাধ্যমে কেউ বা কারা প্রশ্ন বিক্রি করার নামে পড়ুয়াদের বোকা বানাতে চাইছে। তাঁদের পাতা ফাঁদে যেন কেউ পা না দেন, পড়ুয়াদের সে কথাই জানিয়েছিলেন কর্তৃপক্ষ।

প্রতিযোগিতামূলক পরীক্ষার আয়োজক সংস্থা National Testing Agency (এনটিএ) নিয়ে একের পর এক অভিযোগ প্রকাশ্যে আসছে। সেই কথা মাথায় রেখেই এনটিএ যাতে অবাধ, স্বচ্ছ ভাবে পরীক্ষা নিতে পারে, তার পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন করার প্রয়োজন। সেই কারণেই পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে স্থগিত হয়েছে সিএসআইআর নেট পরীক্ষাও। তার আগে ইউজিসি নেট পরীক্ষা হয়ে যাওয়া পর তা বাতিল করে দেওয়া হয়। এ বছরের নিট নিয়েও বিতর্ক তৈরি হয়েছে।

আরও পড়ুনঃ https://thelocaljournalist.com/%e0%a6%ae%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0