রায়বরেলি থেকে লড়ছেন রাহুল

বেশ কয়েকদিনের দীর্ঘ আলোচনার অবসান। শেষমেশ জাতীয় রাজনীতির অন্যতম চর্চিত দু’টি আসন উত্তরপ্রদেশের রায়বরেলি ও অমেঠি আসনে প্রার্থী ঘোষণা করলো কংগ্রেস। সমাজবাদী পার্টির সঙ্গে সমঝোতা করে এই রাজ্যে লড়ছে কংগ্রেস। কংগ্রসকে ১৭টি আসন ছেড়েছে সপা। সেই হিসাবে উত্তরপ্রদেশের রায়বরেলি ও অমেঠি আসন পড়েছে কংগ্রেসের ভাগে।

রায়বরেলি কেন্দ্রটি কংগ্রেসের দীর্ঘদিনের শক্তঘাঁটি। ১৯৬৭ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত এই আসন থেকে নির্বাচিত হয়েছেন প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। এরপর ২০০৪ সাল থেকে এবছর রাজ্যসভায় মনোনীত হওয়া পর্যন্ত এই আসনে জয়লাভ করে গেছেন সোনিয়া গান্ধী। এই আসনে কংগ্রেস প্রার্থী ঘোষণার একদিন আগে প্রার্থী ঘোষণা করে বিজেপি। এখানে গেরুয়া শিবিরের প্রার্থী হয়েছেন দীনেশ প্রতাপ সিংহ। ২০১৯ সালেও এই কেন্দ্রে লড়েছিলেন তিনি। কিন্তু, সনিয়ার কাছে হেরে যায় তিনি।

রায়বরেলি ও অমেঠি – দুই আসনেই ভোট রয়েছে পঞ্চম দফায়, ২০ মে। আজই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। আজ শুক্রবারই মনোনয়ন জমা দেবেন রাহুল। তাঁর বাবা প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীও অমেঠি থেকে ১৯৮১ সাল থেকে ১৯৯১ সালে তাঁর প্রয়াণকাল পর্যন্ত সাংসদ ছিলেন। রাহুল এই মুহূর্তে কেরলের ওয়েইনাড কেন্দ্রের বিদায়ী সাংসদ। এই আসন থেকে এবারও প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিনি। অন্যদিকে, এবারও অমেঠি কেন্দ্র থেকেই লড়াই করছেন স্মৃতি ইরানি।

আরও পড়ুনঃ https://thelocaljournalist.com/%e0%a6%ac%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a7%e0%a6%ae%e0%a6%be