‘আজ থেকে শুরু বইমেলা’ স্পেশ্যাল সার্ভিসের ঘোষণা ইস্ট-ওয়েস্ট মেট্রোর,

শীর্ষস্থানীয় নির্মাতা, পরিবেশক, লেখক, প্রকাশকদের, এবং অবশ্যই পুস্তকপ্রেমি মানুষদের সমাগমের মাধ্যমেই আন্তর্জাতিক কলকাতা বইমেলা আলোকিত হয়।আজ থেকে শুরু হচ্ছে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। খুব স্বাভাবিক ভাবে প্রতিবছরের মতো এবারেও লাখ লাখ মানুষের ভিড় হবে মেলা প্রাঙ্গণে। আর মেলায় আগত মানুষকে যাতে কোনওরকমের অসুবিধা পড়তে না হয়, সেই কারণে স্পেশ্যাল সার্ভিস ঘোষণা করল কলকাতা মেট্রো। এর ফলে সুবিধা হবে বইপ্রেমি মানুষেদের। আর মেলায় আগত মানুষের যাতায়াতে যাতে কোনওরকমের অসুবিধা না হয়, সেই কারণে স্পেশ্যাল সার্ভিস ঘোষণা করল কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ
কলকাতা মেট্রো রেলের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৮ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত বইপ্রেমীদের যাতায়াতের স্বার্থে ইস্ট -ওয়েস্ট করিডোরে অতিরিক্ত পরিষেবা দেবে কলকাতা মেট্রো রেল। সেক্ষেত্রে সোম থেকে শনিবার পর্যন্ত ১০৬টির বদলে‌ ১২০টি মেট্রো চালবে। ভোর ৬টা ৫৫ মিনিট থেকে রাত্রি ১০টা পর্যন্ত চলবে মেট্রো। তার মধ্যে দুপুর ২টো ৫৫ মিনিট থেকে রাত্রি ৯টা ১৯ মিনিট পর্যন্ত ১২ মিনিটের ব্যবধানে চলবে মেট্রো।
এছাড়া বই মেলার সময় রবিবারে চলবে অধিক মেট্রে। সেক্ষেত্রে ২১ ও ২৮ তারিখ পূর্ব ও পশ্চিমমুখী ৪০টি করে মোট ৮০টি মেট্রো চলবে। রবিবারগুলিতে দপুর ১২টা ৫৫ মিনিট থেকে রাত্রি ১০টা পর্যন্ত চলবে মেট্রো।এক্ষেত্রে উল্লেখ্যযোগ্য বিষয় হল যে কোনও বিশেষ উৎসবে বা ইভেন্টে স্পেশ্যাল সার্ভিস দিয়ে থাকে কলকাতা মেট্রো রেল। কারণ শহর ও সংলগ্ন জেলাগুলি থেকে যাঁরা প্রতিদিনই কলকাতায় যাতায়াত করেন তাঁদের চলাচলের অন্যতম মাধ্যমই হল মেট্রো। সেক্ষেত্রে এই স্পেশ্যাল পরিষেবার মাধ্যমে বইপ্রেমীদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।