ইরানে হামলা ইজরায়েলের…..

গত ১৯শে এপ্রিল ইরানের প্রভাবশালী নেতা অলি খামেনেই-এর জন্মদিনেই ইরানে হামলা চালায় ইজরায়েল। আশঙ্কা ছিল তারা যেকোনো মুহুর্তে যেকোনো পদক্ষেপ নিতে পারে। সমস্ত জল্পনা কল্পনাকে কাটিয়ে আবার সেটাই করলো ইজরায়েল, ইরানের সবচেয়ে প্রভাবশালী নেতার জন্মদিনের দিনই তারা ড্রোন-ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালালো ইরানে।

ইজরায়েলের ওপর ইরানের হামলার এক সপ্তাহ প্রায় হতে যায়, তবে এই কয়েকদিন কার্যত প্রায় নীরবই ছিল ইজরায়েল। কিন্তু বিভিন্ন মহলে আশঙ্কা করা হচ্ছিলো নিশ্চই ইজরায়েল মনে মনে কিছু ছক কষছে, এবার তাই হলো সত্যি। ১৯৮৯সাল থেকে ইরানের সর্বচ্চ কমান্ডার ইন চিফ তথা প্রভাবশালী নেতা আলি খামেনেই-এর জন্মদিনটিকেই তারা বেঁচে নিয়েছে এই হামলার ক্ষেত্রে।

যদিও এই ঘটনায় ইরান তেমন কোনো প্রতিক্রিয়া জানায়নি । ইরানের সংবাদ মাধ্যম থেকে জানা যাচ্ছে ইরানের ইসফাহান শহরে তিনটি ড্রোন এসে পড়েছিল। ইরানের তরফ থেকেও কোনো পাল্টা হামলার কোনো খবর পাওয়া যাচ্ছেনা। ইরানের দাবি অনুপ্রবেশকারীরা হামলা চালিয়েছে। ইরানের এক শীর্ষ স্থানীয় আধিকারিকের দাবি,”ঘটনায় কোনো বিদেশি অনুপবেশকারীর কথা জানা যায়নি”।

স্বভাবতই ইরানের এই শীতল আচরণ দেখে মনেকরা হচ্ছে আন্তর্জাতিক মহল থেকে ইরানের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে। আবার পাশাপাশি প্রমাদ গোনা হচ্ছে ইরান হয়তো মনেমনে আরো বড় হামলার পরিকল্পনা করছে। আবার আমেরিকার একটি নজরদারি সংস্থা বলছে ইরান মূলত পিছু হটারই চেষ্টা করছে। এই সবের মধ্যেই প্যালেস্টাইনে হামলা জারি রেখেছে ইজরায়েল, মূলত এই প্যালেস্টাইনে হামলা অব্যাহত রাখা এবং ইরানে হামলা চালানোর পরও তাদের সেই হামলাকে বেশি আমল না দেওয়া বা বলা চলে ইচ্ছে করেই কম আমল দেওয়া ইত্যাদি এর পেছনে আমেরিকার হাত আছে বলেই দাবি বিভিন্ন মহলে। যদিও ইজরায়েলের দোসর আমেরিকা এইসব প্রসঙ্গ এড়িয়েই চলছে।

আরও পড়ুনঃ https://thelocaljournalist.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a7%9f-