গত একশো বছরে দেখেনি ব্রিটেনবাসি , এমনভাবেই উল্টে পড়তে পারে সুনকের দল।

আসছে নির্বাচনীতে খুব খারাপভাবে ধরাশায়ী হতেই পারে ঋষি সুনকের দল, কনজারভেটিভ পার্টি। অন্তত প্রাক নির্বাচনী সমীক্ষা তাই বলছে। রিপোর্ট প্রকাশ্যে আসতেই রাজনৈতিক মহলে শুরু হয়ে গেছে গুঞ্জন।

প্রায় ১৫ বছর ধরে পার্লামেন্টের ক্ষমতাসীন সুনকের কনজারভেটিভ পার্টি। একটি প্রাক নির্বাচনী জন সমীক্ষার ফলাফল হিসেবে আশঙ্কা করা হচ্ছে মুখ থুবড়ে পড়তে পারে সুনকের দল, এবং এমনভাবেই পড়তে পারে যা গত একশো বছরে ব্রিটেনবাসি দেখেনি। মূলত সাধারণ মানুষের মনে জমে থাকা ক্ষোভ, ব্যার্থ সরকারি নীতি, প্রতিশ্রুতি রক্ষায় ব্যার্থতা, মুদ্রাস্ফীতি এবং আর্থিক মন্দা ইত্যাদি প্রভাব ফেলেছে।

৭থেকে ২৭শে মার্চর মধ্যে চলেছিল সমীক্ষা। ১৮,৭৬১ জন প্রাপ্তবয়স্ক ব্রিটিশ নাগরিককে বিভিন্ন সরকারি নীতি নিয়ে করা হয় প্রশ্ন । তাতে যা বোঝা যাচ্ছে বিপুল ভোটে এবার জিততে পারে লেবার পার্টি। ব্রিটিশ পার্লামেন্টে জয়ী হতে জকে ৬৫০ টি আসনের মধ্যে ৩২৩টি আসন পেতে হবে। সমীক্ষায় ৪০৩টি আসন ই দখল করেছে লেবার পার্টি এবং সেখানে কনজারভেটিভ পার্টির ভাগে জুটেছে মাত্র ১৫৫টি আসন। সমীক্ষাকারী সংস্থা “ইউগভ”- এর দাবি বহু মানিদামি নেতারাই কুপোকাত হবে নির্বাচনী জোয়ারে।

এই তালিকায় পাওয়া যাচ্ছে ঋষি সুনকের নাম। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী আসন খোয়াতে পারেন তিনি । এও শোনা যাচ্ছে নির্বাচনের আগেই ঋষি সুনকে দলের মাথা থেকে হটিয়ে দিতে পারে।