ব্লাড ব্যাঙ্কের জন্য নতুন নিয়ম চালু করলো রাজ্যের।

অনেক রোগীরই হোল ব্লাড ছাড়াও প্লেটলেট, প্লাজমা, শ্বেতরক্ত কণিকা, লোহিত রক্ত কণিকার মতো বিভিন্ন উপাদানের আলাদা আলাদা করেও প্রয়োজন পড়ে। এই জন্যই ব্লাড ব্যাঙ্কের জন্য নতুন গাইড লাইন স্বাস্থ্য দফতরের,এখন থেকে সব ব্লাড ব্যাঙ্কে মিলবে হোল ব্লাড, প্লাজমা, শ্বেতরক্তকণিকা, লোহিত রক্ত কণিকা। যে সব ব্লাড ব্যাঙ্কে রক্তের উপাদান আলাদা করার পরিকাঠামো নেই তাদের সঙ্গে যুক্ত করা হচ্ছে পরিকাঠামো যুক্ত ব্লাড ব্যাঙ্কগুলো। এর আওতায় আসছে জেলার হাসপাতালগুলিও।

বহু ব্লাড ব্যাঙ্কেই রক্তের উপাদান পৃথকীকরণের পরিকাঠামো নেই। সেই সমস্যার সমাধানে এবার নতুন গাইডলাইন আনল রাজ্য স্বাস্থ্য দফতর। যেখানে বলা হয়েছে, কোন ব্লাডব্যাঙ্কে রক্ত পৃথকীকরণের পরিকাঠামো নেই তার তালিকা তৈরি করতে হবে। রক্ত পৃথকীকরণের পরিকাঠামো আছে এমন ব্লাড ব্যাঙ্কের সঙ্গে পরিকাঠামোহীন ব্লাড ব্যাঙ্কের সংযুক্তিকরণ এবং পরিকাঠামোহীন মহকুমা হাসপাতালের সঙ্গে জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের সংযুক্তিকরণ করতে হবে।

স্বাস্থ্য দফতরের এই উদ্যোগের ফলে সুবিধা হবে গ্রামের মানুষদের। মহকুমা স্তরের হাসপাতালেও রক্তের বিভিন্ন উপাদান পাবেন তাঁরা। এম আর বাঙুর ও চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল শহরের নামী হাসপাতালগুলির মধ্যে অন্যতম। কিন্তু সেখানকার ব্লাড ব্যাঙ্কগুলিতে রক্ত পৃথকীকরণের পরিকাঠামো নেই। যার ফলে সমস্যায় পড়তে হত রোগীদের। এবার সেই সমস্যা মিটবে।