মণিপুর থেকে আজ রাহুলের ন্যায় যাত্রা,তাঁর কর্মসূচি কী?

 

আজ অর্থাৎ ১৪ জানুয়ারি কংগ্রেসের দ্বিতীয় জনসংযোগ যাত্রা শুরু করলেন সাংসদ রাহুল গান্ধী। গতবার ভারত জোড়ো যাত্রায় দক্ষিণ ভারতের সঙ্গে উত্তর ভারতকে জুড়েছিলেন তিনি। এবার পূর্বের সঙ্গে পশ্চিম ভারতকে জোড়ার অভিযানে নামছেন কংগ্রেস নেতা।প্রথমে ইম্ফল থেকেই যাত্রা শুরু করার পরিকল্পনা থাকলেও, প্রশাসনের অনুমতি না মেলায় হিংসা বিধ্বস্ত মণিপুরের থৌবাল থেকে যাত্রা শুরু করা হচ্ছে। সীমীত সংখ্যক কংগ্রেস নেতাই যোগ দিতে পারবেন এই পদযাত্রায়। জানা গিয়েছে, ৫ দিনের পদযাত্রায় বাংলার ৭টি জেলার মধ্যে দিয়ে যাবে কংগ্রেসের জনসংযোগ যাত্রা। থৌবাল থেকে এক এক করে অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয় হয়ে রাহুল গান্ধী পদযাত্রা করতে আসবেন পশ্চিমবঙ্গে, এরপর বিহারে পৌঁছবেন। মোট ৫২৩ কিলোমিটার পথ পেরিয়ে, এরপর বিহারে, গুজরাট হয়ে মহারাষ্ট্রে পৌঁছবে ন্যায় যাত্রা। সেখানেই শেষ হবে এই যাত্রা।

২০২২ সালের সেপ্টেম্বর মাসে কন্য়াকুমারী থেকে ভারত জোড়ো যাত্রার সূচনা করেছিলেন রাহুল গান্ধী। ২০২৩ সালে তা জম্মু-কাশ্মীরে এসে শেষ হয়। ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল কংগ্রেসের এই জনসংযোগ যাত্রা। লোকসভা নির্বাচনের আগে সেই ফর্মুলাকে কাজে লাগাতেই ফের পথে নামছেন রাহুল গান্ধী। তাঁর নেতৃত্বেই শুরু হচ্ছে ভারত ন্যায় যাত্রা।
দলের সাধারণ সম্পাদক কেসি ভেণুগোপাল জানিয়েছেন, “যাত্রা চলাকালীন রাহুল বিভিন্ন নাগরিক সংগঠনের সঙ্গে দেখা করবেন এবং জনসভা করবেন। রাহুল জনগণের কাছে গিয়ে জানাবেন কংগ্রেস দলের মনে কী, লক্ষ্য কী। এটি একটি রাজনৈতিক দলের যাত্রা। এটি একটি আদর্শ যাত্রা, নির্বাচনী যাত্রা নয়”