মাঙ্কি’ জ্বর নিয়ে সতর্ক করল তামিলনাডু, বাড়াল নজরদারি!

মাঙ্কি জ্বর বা ফিভার নিয়ে এবার সতর্কবার্তা জারি করল তামিলনাডু প্রশাসন। কর্ণাটক ও তামিলনাডুর বর্ডার অঞ্চল জুড়ে এই রোগ ছড়াচ্ছে। বেশ কয়েকটি গ্রাম রয়েছে সেখানে। ইতিমধ্যে এই গ্রামগুলির ১০৩ জন আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। মৃত্যু হয়েছে ২ জনের। এই সংক্রমণ আরও ছড়াতে পারে বলেই আশঙ্কা।

 

প্রসঙ্গত, মাঙ্কি জ্বর ক্যাসানুর ফরেস্ট ডিজিজ নামেও পরিচিত। আক্রান্তদের উত্তর কন্নড়ের শিবমোগ্গা ও চিকমাগালুর জেলার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রসঙ্গত, মাঙ্কি জ্বর একটি মরসুমি জ্বর। মূলত শুষ্ক আবহাওয়ার সময় এই রোগ ছড়ায় বেশি। বনকর্মী ও বনরক্ষীরাই মূলত এই রোগের কবলে পড়তে পারেন। প্রসঙ্গত, ছয় বছর পর পর এই জ্বরের জন্য টীকা দেওয়া হয়েছিল কর্মীদের। কিন্তু কোভিডের পর তা বন্ধ হয়ে যায়।

চলুন জেনে নেওয়া যাক এই জ্বরের লক্ষন গুলো কি:

মাঙ্কি জ্বরে ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড ৩ থেকে ৮ দিন। অর্থাৎ এই কয়েকদিন শরীরে প্রবেশ করলেও কোনও লক্ষণ ফুটে ওঠে না। এর পর থেকে কাঁপুনি, মাথা ধরা, মাথা ঘোরার মতো লক্ষণগুলি দেখা দিতে থাকে। প্রাথমিক লক্ষণ দেখা দেওয়ার পর বমি, পেটের সমস্যা ও রক্তক্ষরণ হতে থাকে। এখনও পর্যন্ত এই রোগের কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। রোগটি হলে রোগীকে হাসপাতালে ভর্তি করতে হয়। সেখানেও উপসর্গের ভিত্তিতে চিকিৎসা চলে রোগীর।