আবারও ধ্বংসস্তুপের ওপরেই বুক বেঁধে দাঁড়িয়েছে প্যালেস্টাইনের সাধারণ মানুষ…

প্রায় ছয়-মাস ধরে যুদ্ধ চলার পর, যুদ্ধ বিধ্বস্ত কঙ্কালসার শহর, খান ইউনিসে পা রাখলেন সেখানকার বাসিন্দারা। শহরটা আর ঠিক আগের শহরের মতো নেই, ভেঙে যাওয়া ঘর-বাড়ি ধ্বংসস্তূপে খুঁজলে এখনো পাওয়া যাবে প্রিয়জনদের মৃতদেহ।

টানা পাঁচ মাস গাজা স্ট্রিপে সামরিক অভিযান চালানোর পর, রবিবার একটি বাদে সব জায়গা থেকে সেনাবাহিনী সরিয়ে নেয় ইজরায়েল।যদিও শহর থেকে গ্রাম সবটাই এখন শুধু শ্মশান, তবুও সেই ধ্বংসস্তূপেই ফিরছেন মানুষ। বুক বেঁধে দাঁড়াচ্ছেন। এই যুদ্ধ সময়কালে বহু ক্যাম্প ইত্যাদি করা হয় বাসিন্দাদের জন্য, সেইসব ক্যাম্পগুলোতেই মৃত্যুর দুঃস্বপ্নকে সঙ্গী করেই এতকাল বেঁচে ছিলেন প্যালেস্টাইনের সাধারণ মানুষগুলো।

ভেঙে যাওয়া হাসপাতাল থেকে মাথার ওপরে বোমা বৃষ্টি নিয়ে যে সব নবজাতকরা জন্মেছিল , ইট ঠেলে মাথা তুলে ওঠা ঘসেদের মতন তারা অনেকেই আবার সেই ধ্বংসস্তূপেই মিশে গেছে। তবুও এক রাশ আশা নিয়ে বাড়ি ফিরছে মানুষ , যতই হোক নিজের ভিতে মাটিটুকু আঁকড়ে থাকতে কে না চায়! যদিও “নহাল” নামে এখনো একটি সেনাবাহিনী রয়েছে সেখানে , ইজরায়েল থেকে গাজা ভূখণ্ড পর্যন্ত বিস্তৃত নেটজারিম করিডোর সুরক্ষার জন্য।

গতবছর অক্টোবরে হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান চালায় ইজরায়েল , মূলত ইজরায়েল দাবি করেন রাতের অন্ধকারে ঘুমন্ত ইজরায়েলবাসির ওপর বোমা ফেলে হামাস, যার জেরে নিহত হয় প্রায় ১১৭০ মানুষ এবং সেই সময়ই ২৫০ জনকে পণবন্ধি করে তারা। এর পাল্টা জবাব হিসেবে গাজা স্ট্রিপে সম্পূর্ণ হামাসকে শেষ করার জন্য সামরিক অভিযান চালায় ইজরায়েল। প্রাণ নেন ৩০হাজারেরও বেশি সাধারণ মানুষ এবং শিশুর। এই সামরিক অভিযানের ফলে বদলে গেছে গোটা প্যালেস্টাইন ভূখণ্ডের চিত্র।

এরই মধ্যে আবার হুথি জঙ্গি গোষ্ঠী লাগাতার হামলা চালাচ্ছে ভারত লোহিত এবং আরব সাগর দিয়ে চলাচল করা ইজরায়েলি জাহাজগুলোর ওপর , তারা আগেই বলেছিল প্যালেস্টাইনের জন্য তারা যা কিছু করতে পারে।

গাজা স্ট্রিপে অভিযান চালানোর পাশাপাশিই সিরিয়ার ইরানের বহু ঘাঁটিগুলিতে সামরিক অভিযান চালায় ইজরায়েল। তারপরেই ইজরায়েলকে সরাসরি হুঁশিয়ারি দেয় ইরান। ইজরায়েলের বন্ধুদেশ আমেরিকাকেও বলে দূরে থাকতে। বহু কুনৈতিকবিদদের মতে ইরানের হুঁশিয়ারি পেয়েই আরো তড়িঘড়ি গাজা থেকে সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে ইজরায়েল। যদিও পরবর্তীতে ইরান ইজরায়েলের ওপর হামলা চালাবে কিনা তা নিয়ে ধোঁয়াশা আছে।

আরও পড়ুনঃ https://thelocaljournalist.com/%e0%a6%ad%e0%a6%be%e0%a6%