ভারতীয় জাতীয় পতাকার অবমাননা, নতুন করে কোন বিতর্কে মলদ্বীপ

বিতর্ক যেন পিছু ছাড়ছেই না মলদ্বীপের। এবার ভারতের জাতীয় পতাকার অবমাননা করলেন মলদ্বীপের এক সাসপেন্ড হওয়া মন্ত্রী মারিয়াম শিউনা। তাঁর পোস্ট ঘিরে বিতর্ক শুরু হতেই বাধ্য হলেন ক্ষমা চাইতে। বিরোধী দলকে আক্রমণ করেতে একটি পোস্ট করেছিলেন মারিয়াম। সেখানে ওই বিরোধী দলের প্রতীকের উপরে একটি অংশ বিকৃত করে অশোক চক্র দেখা যায়। এই নিয়ে বিতর্ক শুরু হতেই আজ ক্ষমা চাইতে বাধ্য হলেন তিনি।

প্রসঙ্গত, সামনেই মলদ্বীপের নির্বাচন। সেই নির্বাচনে বিরোধী দলকে আক্রমণ করতেই কার্যত পোস্ট করেছিলেন মলদ্বীপের বরখাস্ত হওয়া মন্ত্রী মারিয়াম। চাপে পড়ে বর্তমানে ওই পোস্টটি ডিলিট করে দেন তিনি। সূত্রের খবর, মারিয়াম বিরোধী দলের ক্য়াম্পেন পোস্টারের ছবি পোস্ট করেছিলেন। সেখানে ওই দলের লোগোর বদলে অশোক চক্র দেখা যায়। ওই ছবি ভাইরাল হতেই বিতর্কের ঝড় ওঠে।

এই আবহে মারিয়াম ছবিটি ডিলিট করে দেন। নতুন একটি পোস্ট করে ক্ষমা চান তিনি। বলেন, “সম্প্রতি আমার একটি সোশ্যাল মিডিয়া পোস্ট নিয়ে বলতে চাই, যা বহু মানুষের নজর কেড়েছে এবং তা নিয়ে সমালোচনাও হয়েছে। যদি আমার পোস্টে কোনও ভুল-ভ্রান্তি তৈরি হয়, তবে তার জন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি।”

তাঁর দাবি, “আমি জানতে পেরেছি যে মলদ্বীপের বিরোধী দল এমডিপি-র প্রতীকের সঙ্গে ভারতের জাতীয় পতাকার মিল রয়েছে। আমি স্পষ্টভাবে জানাতে চাই, এটি সম্পূর্ণভাবে অনিচ্ছাকৃত ভুল। যদি কোনও ভুল বোঝাবুঝি তৈরি হয়, তার জন্য ক্ষমা চাইছি। মলদ্বীপ ভারতের সঙ্গে সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয় এবং সম্মান করে। ভবিষ্যতে আমি কোনও কনটেন্ট শেয়ার করার আগে সতর্ক থাকব।” ভোটের মরশুমে এই ঘটনা যথেষ্ট উদ্বেগের সৃষ্টি করেছে। এই ঘটনাকে কেন্দ্র করে ভারত ও মলদ্বীপের সম্পর্ক নতুন করে কোন দিকে মোড় নেয়, সেদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।

https://thelocaljournalist.com/%e0%a6%aa%e0%a6%be%