আসন্ন রাম নবমী উপলক্ষ্যে তুঙ্গে প্রস্তুতি, কি বিশেষ চমক থাকছে অযোধ্যায়

আসন্ন রাম নবমী উপলক্ষ্যে সাজো সাজো রব অয্যোধ্যার রাম মন্দিরে। জানা গিয়েছে, ৯ এপ্রিল অর্থাৎ মঙ্গলবার রামলালার দরবারে কলশ স্থাপনের মাধ্যমে ৯ দিনের নবরাত্রির আচার শুরু হবে। ১৭ এপ্রিল রাম জন্মোৎসব উপলক্ষ্যে একটি অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। প্রসঙ্গত, প্রায় ৫০০ বছর পর রাম মন্দিরে রাম জন্মোৎসব পালিত হবে। রাম মন্দিরের পুরোহিতদের মতে, ৯ এপ্রিল একটি রৌপ্য কলশ স্থাপন করা হবে এবং ৯ দিন ধরে প্রতিদিন রীতি অনুযায়ী দেবী দুর্গার পূজা করা হবে। রাম মন্দিরে চৈত্র নবরাত্রির ৯ দিনে শক্তি পূজা ও দুর্গা সপ্তসতী পাঠ করা হবে।

রাম নবমী উপলক্ষ্যে রামলালাকে দর্শনের সময়ও বাড়িয়ে দেওয়া হয়েছে। ওই ন’দিন রামমন্দির ১৪ ঘণ্টা থেকে বেড়ে ২০ ঘণ্টা পর্যন্ত খোলা থাকবে। প্রত্যেক দর্শনার্থী যাতে প্রসাদ পান সেই ব্যবস্থাও রাখা হচ্ছে। এছাড়াও গোটা এলাকাজুড়ে বসছে এলইডি স্ক্রিন। প্রসার ভারতীর উদ্যোগে অযোধ্যার বিভিন্ন এলাকায় রাম মন্দিরে রাম নবমী উদযাপনের সরাসরি সম্প্রচার করা হবে। রামলালাকে দেওয়ার জন্য ৫৬ ধরনের ভোগ প্রস্তুত করা হবে। ভোগ নিবেদনের পর তা ভক্তদের মধ্যে প্রসাদ হিসেবে বিতরণ করা হবে।

রাম নবমীর দিনে রাম মন্দিরে ভিড় আরও বাড়তে পারে বলেই মনে করছে রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। তাঁদের তরফে জানান হয়েছে দর্শনার্থীর সংখ্যা সেদিন লক্ষাধিক হতে পারে। এতদিন তিনটি সারি করে ভক্তরা দর্শনের জন্য মন্দিরে প্রবেশ করতেন। এবার তা বাড়িয়ে সাতটি সারি করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ https://thelocaljournalist.com/%e0%a6%a2%e0%a7%81%e0%a6%95%e0%a6%9b%e0%a7%87-