ইরান ইজরায়েল দ্বন্দ্ব যদি যুদ্ধে পরিণত হয় তার ধাক্কা সামলাতে পারবে কি সারা বিশ্ব?

শনিবার রাতে ইরান ইজরায়েলে ৩০০-এর বেশি ড্রোন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পরই আবার শুরু হচ্ছে দ্বন্দ্ব। এবার তবে কি? প্রশ্ন থেকেই যাচ্ছে। রাষ্ট্রপুঞ্জের আশঙ্কা ইজরায়েল মনে মনে আরো বড় কোনো ছক কষছে। গোপন সূত্রও বলছে,”গোপনে গোপনে আবার পাল্টা হামলার ছক কষছে ইজরায়েল।”

গত সপ্তাহে দামাস্কাসের দূতাবাসে ইজরায়েল হামলা চালায়। সেই হামলার পরই ইরান সরাসরি হুমকি দিয়েছিল ইজরায়েলকে যে তারা প্রত্যক্ষ হামলা চালাবেই। এবং সাথে সাথে ইজরায়েলের দোসর আমেরিকাকেও সতর্ক করা হয়েছিল যেন তারা এই বিষয়ে নাক না গলায়। শনিবার রাতে তাই ইজরায়েলে হামলা করে ইরান। বলা হয় এটা তাদের “আত্মরক্ষার” হামলা। তবে তারা এও বলেন যে এর পাল্টা হামলা যদি ইজরায়েল করে তবে তার জবাব আরো ভয়ঙ্কর হবে।

তবে এখনো অবধি রাষ্ট্রপুঞ্জে ইউরোপীয় ইউনিয়নে ইরানের বিরুদ্ধে নালিশ জানানো ছাড়া আর কিছুই করেনি ইজরায়েল। বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের দাবি,”তারা পাল্টা জবাব দেবেই।” ইজরায়েলি সংবাদ সূত্রেও খবর “ইজরায়েল একটা বড় জবাব দেবেই ,তবে কবে এবং কিভাবে তা এখনো স্পষ্ট নয়”।

আমেরিকা গোড়া থেকেই জানিয়েছিল তারা ইজরায়েলের পাশে আছে।শনিবার ইরানের হামলার বিরুদ্ধে ইজরায়েলের পাশে ছিল। আমেরিকান সেনাবাহিনী সাহায্য করেছে অনেক। তবে আমেরিকার দাবি যদি ইরানের হামলার বিরুদ্ধে ইজরায়েল প্রত্যাঘাট হানে তবে এর পাশে থাকবেন তারা। তারা চায়না এই দ্বন্ধ আবার যুদ্ধের রূপ নিক। তারা শান্তি বজায় রাখতে চায়।

মূলত ব্রিটেন এবং আমেরিকা দুই দেশই এই দ্বন্ধে ইজরায়েলের পক্ষ গ্রহণ করেছে। তবে কেউই চায়না এই দ্বন্ধ আবার ভয়ঙ্কর যুদ্ধে পরিণত হতে পারে। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তেনিয় গুতেরেস বলেন,”পশ্চিম এশিয়া হোক কিংবা সারা বিশ্ব কেউই এই যুদ্ধের ঠেলা সামলাতে পারবেনা।”

আরও পড়ুনঃ https://thelocaljournalist.com/%e0%a6%87%e0%a6%9c%e0%a6%b0%e0%a6%be%e0%a7%9f%e0%a7%87