প্যালেস্টাইনের মুক্তির দাবিতে উত্তাল আমেরিকার ছাত্রসমাজ, গ্রেফতার দুই ভারতীয় ছাত্র

গাজার মুক্তির দাবিতে সরব গোটা আমেরিকার ছাত্রসমাজ। ক্যালিফোর্নিয়া থেকে প্রিন্সটন, নিউ ইয়র্ক -এর কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে আটলান্টার ইমোরি ইউনিভার্সিটি সর্বত্র ছড়িয়ে পড়েছে বিক্ষোভের আচঁ।

আমেরিকার ছাত্র আন্দোলন এখন এতটাই চরমে পৌঁছেছে যে পুলিশকে ইউনিভার্সিটি ক্যাম্পাসে লাঠি চার্জ করতে হচ্ছে। তবে তাতেও একেবারেই দমে নেই শিক্ষার্থীরা। বহু ক্যাম্পাস থেকে শয়ে শয়ে শিক্ষার্থীদের করা হয় গ্রেফতার। মূলত তাদের বিরুদ্ধে শৃঙ্খলা ভাঙার অভিযোগে ব্যাবস্থা নেওয়া হয়। কাল থেকে পিন্টটন শহরে তবু খাটিয়েছে বিক্ষোভকারীরা। সেই বিক্ষোভমঞ্চ থেকেই কাল গ্রেফতার করা হয়েছে তামিলনাড়ুর বাসিন্দা অচিন্ত্য শিবলিঙ্গন এবং হাসান সাইদফকে। অভিযোগ আনা হয় তারা নাকি অনুপ্রবেশকারী। তাদের সেখান থেকে গ্রেফতার করে পুলিশ। যদিও জানানো হয় যে ইউনিভার্সিটি থেকে তাদের বহিষ্কার করা হবেনা তবে নিয়ম ভাঙার অভিযোগে তাদের গ্রেফতার করা হবে।

এখনো অবধি বহু ভিডিও ভাইরাল হয়েছে এই নিয়ে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে পড়ুয়ারা শান্তিপূর্ণ ভাবেই বিক্ষোভ করেছে ইউনিভার্সিটির মাঠে কিন্তু সেখানে পুলিশ এসে অযথা লাঠি চার্জ করায় এক অধ্যাপিকা তার প্রতিবাদ জানায়। কিন্তু দেখা যায় তাকেও মাটিতে ফেলে দুজন পুলিশ তার হাতে হাতকড়া পরিয়ে নিয়ে যাচ্ছে । ওই মহিলা বারবার চিৎকার করে বলেন,”আমি অধ্যাপিকা”, তবুও তাকে নিয়ে যাওয়া হয়। বহু জায়গায় বুলেট ছোড়ার কথাও জানা যায়।

ইজরায়েল বিরোধী বিক্ষোভের জেরে আজ বাতিল করা হয় লস এঞ্জেলেসের গ্রেজুয়েশন ডিগ্রি প্রদানের অনুষ্ঠান। বহু কলেজগুলোতে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। ছাত্ররা ভয়ঙ্কর ক্ষুব্ধ। ছাত্রদের দাবি,”আমেরিকার প্রেসিডেন্ট দিচ্ছে অর্থ ইজরায়েলকে যুদ্ধ করার জন্য”।

আরও পড়ুনঃ https://thelocaljournalist.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%bf%