ব্রিটিশ তেল সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের ক্যানসারে মৃত তরুণের বাবার

ইরানে ক্যানসারে আক্রান্ত এক তরুণের মৃত্যুর জন্য ব্রিটিশ তেল সংস্থা বিপি-এর বিরুদ্ধে মামলা করলেন ওই তরুণের বাবা।

দক্ষিণ ইরানের বন্ধর শহর বাসরা। তার উত্তর অংশে তেলর খনি রুমেলা, পৃথিবীর তৃতীয় বৃহত্তম তেলের খনিও সেটা , এবং সেই খনিরই উত্তর অংশে তেল খনন করে ব্রিটিশ তেল উত্তোলনকারী সংস্থাটি। এই তেল উত্তোলন করার সময় যে প্রাকৃতিক গ্যাস উৎপন্ন হয় তা পুড়িয়ে দেওয়া হয় ।

ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত ওই তরুণের বাবা হোসেন জুলুক আদালতে দাবি করেছেন, যে ধোঁয়া প্রতিদিন ওই গ্যাস পোড়ানোর সময় উৎপন্ন হয় তার সাথে প্রচুর পরিমানে কার্সিনোজেনিক বলে এক রাসায়নিক উৎপন্ন হয় যা মানব দেহে ক্যানসার সৃষ্টি করতে পারে। এবং এর জন্যই যে তার ছেলের ক্যানসার হয়েছিল তা নিশ্চিত হুসেন।

২০২০তে আকিউট লিম্ফোম্যাটিক লিউকেমায় আক্রান্ত হয় আলি। দুবছর ধরে কেমোথেরাপি রেডিয়োথেরাপির মতন ব্যায়বহুল চিকিৎসা চলছিল তার, ২০২১এ তাকে খানিক সুস্থ হতেও দেখা গিয়েছিল কিন্তু শেষটুকু আর হলোনা, ২০২২-এ আবার অসুস্থ এবং ২১শে এপ্রিল মৃত্যু হয় তার।

আলির ক্যানসারে আক্রান্ত হওয়া থেকে তার মৃত্যু সবটার জন্যই হুসেন দায়ী করে ওই ব্রিটিশ তেল উত্তোলনকারী সংস্থার দিকে এবং এতদিন তার ছেলের চিকিৎসার জন্য যে টাকা খরচ হয়েছিল তা ফেরৎ দিতে হবে ওই সংস্থাকে বলেই দাবি করেন হুসেন। বিপি কে এবিষয়ে জিজ্ঞাসা করা হলে তখন তারা জানায় রুমেলা খনির দায়িত্বে আছে বসরা এনার্জি কোম্পানি নামে একটি ইরাকি সংস্থা।

হুসেন বলেন আশা করছি আরো সকলকে এই কাজে পাশে পাবো এবং কারণ ওই এলাকার সকলেই এই সমস্যার সম্মুখীন। তিনি আরো জানান যে তার উদ্দেশ্য রুমেলা শহরে প্রতিনিয়ত প্রাকৃতিক গ্যাসের দহন বন্ধ করা যাতে আর কাউকে সন্তানহারা হতে না হয় ।