বিশ্বের সর্ববৃহৎ শক্তি, আমেরিকার মুখোমুখি এবার প্যালেস্টাইনের সমর্থক হুথি জঙ্গিরা।

 

একশো দিন পার হলো ইসরায়েল প্যালেস্টাইন সংঘর্ষের, এখনো যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই। বরং আরো শক্তি সঞ্চয় করে আক্রমণ করছে ইসরায়েল। দেশে দেশে যুদ্ধ থামানোর জন্য হচ্ছে মিছিল বিক্ষোভ। এছাড়াও বহু দেশেই বয়কট বিক্ষোভ। কাতারে কাতারে মানুষ বয়কট করেছে স্টারবাক্স ম্যাকডোনাল্ড ডোমিনসের থেকে কোকাকোলা লেইস ইত্যাদি সংস্থা অথবা সংস্থাজাত দ্রব্য সামগ্রীগুলো। বহু দেশেই সরকার আবার কোথাও কোথাও রুখে দিয়েছে এই ধরণের জনতা প্রতিবাদ আবার কোনো কোনো দেশে ফেসবুক কিংবা যে কোনো সমাজ মাধ্যমেই প্যালেস্টাইন নিয়ে যেকোনো পোষ্টেরই ইচ্ছে করে কমিয়ে দেওয়া হয়েছে রীচ।
এরইমধ্যে গত কয়েকদিন যাবৎ লোহিত সাগর, সবচেয়ে বড়ো ব্যাবসায়িক পণ্য পরিবহনের ক্ষেত্রে হুথি জঙ্গি গোষ্ঠী যারা প্যালেস্টাইনের সমর্থক তারা হামলা চালাচ্ছে একের পর এক পণ্যবাহী জাহাজগুলোর ওপর।এবং ঠিক গতকাল থেকেই এই হুথি জঙ্গিদের ওপর জোরালো আক্রমণ হানে আমেরিকা । আমেরিকার দাবী তারা এখনো পর্যন্ত প্রায় ২২টি ঘাঁটি ধ্বংস করেছে হুথি জঙ্গিদের। পাশাপাশি পাল্টা হুমকি হুথি জঙ্গিদেরও তারাও জানান তারা আরো জোরালো হামলা চালাবেন।
মিডিল ইস্ট তো উত্তপ্ত ছিলই এখন সামগ্রিকভাবে উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিম এশিয়াও। জো বাইডেন এদিন সাংবাদিকদের জানান, তারা হুথি হামলা নিয়ে গোপন বার্তা পাঠিয়েছে ইরানে। তিনি আরো বলেন,”আমরা আলাদা করে এই বার্তা পাঠিয়েছি। আমরা জানি আমরা প্রস্তুত আছি।’

আমেরিকার এক রেডার অঞ্চলে কাল হামলা চালায় হুথিরা। তার আগেরদিন হুথি শিবিরে হামলা চালিয়েছিলো ব্রিটিশ আমেরিকা সোনাবাহিনী।

হুথি গোষ্ঠীর মুখপাত্র নাসরুলাদিন আমের বলেছেন,”আমরা এবারে হামলা চলবো যা আরো জোরদার ও প্রতিক্রিয়াশীল হবে”..।